ঢাকা,শুক্রবার, ১৭ মে ২০২৪

ইউপি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন

চকরিয়ায় চেয়ারম্যান প্রার্থী: সাহারবিলে জীবন্ত প্রাণী ঘোড়া দিয়ে নির্বাচনী প্রচারণা

এম.জিয়াবুল হক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়ায় অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনে স্বতন্ত্র এক চেয়ারম্যান প্রার্থী এবার জীবন্ত প্রাণী ঘোড়া নিয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। অভিযুক্ত প্রার্থীর নাম আবু তৈয়ব। তিনি উপজেলার সাহারবিল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ঘোড়া প্রতিক নিয়ে ভোটযুদ্ধে লড়ছেন। তিনি নিয়মিত মিছিল-মিটিংয়ে জীবন্ত ঘোড়া নিয়ে অংশ গ্রহণ করছেন।

বৃহস্পতিবার ১৮ নভেম্বর ইউপি নির্বাচন উপলক্ষ্যে চকরিয়া উপজেলার বিশেষ আইন শৃঙ্খলা সভায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশীদ নির্বাচনী প্রচারনায় কোনধরণের জীবন্ত প্রাণী রাখা যাবেনা এবং তা দিয়ে প্রচারণা না চালাতে নির্দেশও দেন। বলেন, জীবন্ত প্রাণী দিয়ে প্রচারনা চালানোর বিষয়টি সম্পুর্ন নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন।

জেলা প্রশাসকের কঠোর নির্দেশনার পরও সাহারবিল ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী আবু তৈয়ব দুইটি জীবন্ত ঘোড়া নিয়ে নিয়মিত প্রচারণা চালাচ্ছে। জীবন্ত প্রাণী দিয়ে প্রচারণা চালানো একটি অমানবিক কাজ বলেও সচেতন মহল মনে করছেন।

অবশ্য চেয়ারম্যান প্রার্থী আবু তৈয়ব বলেন, আমার সমর্থকরা শখের বসে দুটি ঘোড়া ভাড়া করে এনেছেন। ভোটারদের আকর্ষণ বাড়াতে ঘোড়া দুটি ব্যবহৃত হচ্ছে। এখানে দোষের কিছু দেখছিনা।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্টেট্র সৈয়দ শামসুল তাবরীজ বলেন, জীবন্ত প্রাণী দিয়ে নির্বাচনী প্রচারণা চালানো অপরাধ। তিনি বলেন, বিষয়টির সত্যতা পেলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে। অভিযুক্ত প্রার্থীকে জরিমানা করা হবে। প্রসঙ্গত: আগামী ২৮ নভেম্বর সাহারবিলসহ ১০ ইউপি নির্বাচন অনুষ্টিত হবে।

পাঠকের মতামত: